যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় প্রস্তুত রাশিয়া: পুতিন

10

দিনদর্পণ: ইংরেজি নতুন বছর উপলক্ষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে শুভেচ্ছা জানিয়েছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ উপলক্ষে ট্রাম্পের কাছে লেখা একটি চিঠিতে তিনি বলেছেন, তার দেশ যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় প্রস্তুত। রুশ প্রেসিডেন্টের আবাসিক দফতর ক্রেমলিনের পক্ষ থেকে এ চিঠির বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ভ্লাদিমির পুতিন বলেন, ‘রাশিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে সব বিষয় নিয়েই আলোচনায় প্রস্তুত।’ ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়, স্থিতিশীলতা ও আন্তর্জাতিক নিরাপত্তার জন্য রুশ-মার্কিন সম্পর্ককে কেন্দ্রীয় বিষয় বলে মনে করেন পুতিন। এ জন্যই তিনি দুই দেশের সম্পর্কের ওপর গুরুত্ব আোরপ করছেন।

এর আগে গত নভেম্বরের শেষ দিকে আর্জেন্টিনায় জি-২০ সম্মেলনের ফাঁকে ট্রাম্প-পুতিন বৈঠকের কথা ছিল। তবে ইউক্রেনের নৌবাহিনীর জাহাজে রুশ বাহিনীর গুলিবর্ষণের প্রেক্ষিতে সৃষ্ট উত্তেজনার প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের তরফ থেকে ওই বৈঠক বাতিল করা হয়।

ইংরেজি নতুন বছর উপলক্ষে ট্রাম্প ছাড়াও বিভিন্ন দেশের নেতাদের শুভেচ্ছা জানিয়ে চিঠি পাঠিয়েছেন রুশ প্রেসিডেন্ট। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানকে পাঠানো শুভেচ্ছা বার্তায় পুতিন বলেন, রাশিয়া ও তুরস্ক সম্মিলিতভাবে এশিয়া ও ইউরোপের নিরাপত্তা জোরদার করবে। 

এছাড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিংসহ অন্য বিশ্বনেতাদেরও নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট।